পনির বা দুধ ছাড়া সবুজ মটরের এই সবজি হয়ত আজ অব্দি খাননি, খেয়ে দেখুন ভালো লাগবেই

Admin

Updated on:

সব সবজিতেই প্রায় ব্যবহার করা হয়ে থাকে সবুজ মটর। শীতের মৌসুমে সব সবজিতে সবুজ মটর দেওয়া হয়ে থাকে। সবুজ মটর দিয়ে মশলাদার তরকারি তৈরি করব আজকে যেটা হবে সম্পূর্ণ নতুন রকমের। মটর পনির, মটর মাশরুম, মটর বাঁধাকপি, আলু মটর এই সব রান্নাতে সবুজ মটরের গ্রেভি দিলে এই রান্নাগুলোর স্বাদ দ্বিগুণ হয়। তাই  সবুজ মটরের তরকারি বাড়িতেই বানিয়ে নিন একবার। বাড়ির সবারই পছন্দ হবে সে ছোট থেকে বড় এই দারুন স্বাদের সব্জি রান্না। নিচে দেওয়া রইল বানানোর পদ্ধতি।

কি কি লাগবে সবুজ মটরের সব্জি বানাতে

  • সবুজ মটর – ১কাপ
  • রসুন – ৬ কোয়া
  • কাঁচা লঙ্কা – ৩টি
  • জিরে – ১ ছোট চামচ
  • জিরে পাওডার – ১/২ ছোট চামচ
  • কাটা টোম্যাটো – ১ টি
  • ধনেপাতা – ছোট ১ বাটি
  • নুন – হাফ ছোট চামচ
  • বেসন – ১/২ কাপ
  • জল – পরিমানমত
  • সর্ষের তেল – ২ বড় চামচ
  • লাল লঙ্কা – ১/২ ছোট চামচ
  • হলুদ – ১/২ চামচ

কি ভাবে বানাবেন সবুজ মটরের সব্জি

স্টেপ ১। মটর ডাল এক কাপ, রসুন কোয়া ৩-৪ টি, দুটি কাঁচা লঙ্কা ও জিরে ১ চামচ মিক্সার জারে দিয়ে পিষে নিন মটরগুলোকে তবে জল দেবেন না তারপর একটি  পাত্রে নিয়ে রাখুন।

স্টেপ ২। পিষে নেওয়ার পরে মটরগুলিকে এর থেকে ১ চামচ মত আলাদা করে নিন মটর। কারন এই মটর ব্যবহার করতে হবে গ্রেভি রান্নার সময়।

স্টেপ ৩। মটর ডালের একটি খুব ঘন বাটা ইডলি বাটার মতো বানাতে হবে এর জন্য বেসন, নুন ও জল প্রায় ৩/৪ কাপ দিয়ে একসাথে মিশিয়ে এই ব্যাটার তা বানিয়ে নিন।

স্টেপ ৪। তেল দিয়ে গ্রীস করে নিন একটি প্লেটে ও প্লেটের মধ্যে গোটা মটরের ব্যাটার দিয়ে  সেট করে নিন।

স্টেপ ৫। এবার গ্যাসের ওপর একটা কড়াই বসিয়ে দিন ও তার মধ্যে জল ৩ কাপ দিয়ে দিন। এরপর একটি স্ট্যান্ড বসিয়ে দিন ও তার ওপর এই প্লেটটি বসিয়ে দিন।

স্টেপ ৬। গ্যাসের আঁচ মাঝারি রেখে রান্না করে নিন ৪-৫ মিনিটের জন্য। এই সময় প্যানটি ঢেকে রাখুন ঢাকনা দিয়ে।

স্টেপ ৭।  বাটা ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে ৫ মিনিট পর কড়াই থেকে বাইরে বের করে নিয়ে তখন সামান্য ঠাণ্ডা হবার জন্য রাখুন।

স্টেপ ৮। এরপর ছোট ছোট টুকরো করে কেটে নিন ছুরি দিয়ে মটর এর পেস্টকে সমান ভাবে কেটে।

স্টেপ ৯। মিক্সার জারে টমেটো একটি, রসুন কোয়া ৩-৪ টি, আদা টুকরো, কাঁচা লঙ্কা ২-৩টি এবং কিছু সবুজ ধনে দিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করে ফেলুন ভেজিটেবল গ্রেভি তৈরি করার জন্য এটি লাগবে।

স্টেপ ১০। সরিষার তেল ৩ চামচ মত প্যানে দিয়ে গরম করে নিন ভালো করে।

স্টেপ ১১। প্রথমে জিরে এক চা চামচ দিয়ে দিন এই গরম তেলের মধ্যে ও ভেজে নিন ও এরপর কাটা পেঁয়াজ একটি এরমধ্যে দিয়ে দিন। হালকা সোনালি রঙ হওয়া অব্দি নেড়েচেড়ে ভেজে নিন।

স্টেপ ১২। হালকা সোনালি রঙের পেঁয়াজ ভাজা হয়ে গেলে এরমধ্যে এক চা চামচ ধনে গুঁড়া,  জিরা গুঁড়া আধা চা চামচ, গুঁড়ো লাল মরিচ আধা চা চামচ, হলুদ গুঁড়ো ও নুন দিয়তে দিন স্বাদ মত ও ভালো করে মিশিয়ে নিন সবকিছু কে।

স্টেপ ১৩।এর পরে এর মধ্যে পিষে নেওয়া মটর ও বাকি ১/৪ কাপ সবুজ মটরগুলো দিয়ে দিন। ভালভাবে মিশিয়ে নিন মশলার সাথে ও রান্না করুন মিনিট ২-৩ এর জন্য নেড়েচেড়ে।

স্টেপ ১৪। রান্না হয়ে যাবার পর মটর, এরমধ্যে টমেটোর পেস্টটা যোগ করুন ও সাথে পরিমানমত জল দিয়ে দিন। মাঝারি আঁচে নেড়েচেড়ে রান্না করুন মশলা সম্পূর্ণ ভাজা ও শুকিয়ে না যায় যতক্ষণ পর্যন্ত। শুকনো শুকনো হয়ে যাবে রান্নাটি।

স্টেপ ১৫। ভাজা ভালোভাবে হয়ে গেলে মসলা এক কাপ জল দিয়ে দিন এই গ্রেভির মধ্যে ও নেড়েচেড়ে মিশিয়ে নিন ভালো করে। কাটা টমেটো মেশান গ্রেভির মধ্যে ও এরপর কেটে রাখা বরফি আকারে মটরের পিস গুলো দিয়ে দিন।

স্টেপ ১৬।ঢাকনা দিয়ে ঢেকে দিন প্যানের ওপর ও ৪ থেকে ৫ মিনিটের জন্য রান্না করে নিন গ্যাসের আঁচ মাঝারি রেখে।

স্টেপ ১৭। ঢাকনা সরিয়ে ৫ মিনিট পরে রান্নাটি দেখে নিন, দেখবেন সমস্ত সব্জি সেদ্ধ হয়ে গেছে ভালভাবে। গ্রেভি একটু মাখ মাখ হয়ে গেছে।

স্টেপ ১৮। গ্যাস বন্ধ করে দিন ও প্লেটের ওপর সবুজ মটরের সব্জিকে নামিয়ে নিন। ভাত বা রুটির সাথে পরিবেশন করুন।

Leave a Comment